1. mumin.2780@gmail.com : admin : Muminul Islam
  2. Amenulislam41@gmail.com : Amenul :
  3. smking63568@gmail.com : S.M Alamgir Hossain : S.M Alamgir Hossain
নতুন মন্ত্রীসভায় ঠাঁই হলোনা ২৮ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী - আলোরদেশ২৪

নতুন মন্ত্রীসভায় ঠাঁই হলোনা ২৮ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী

  • প্রকাশিত : বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪
  • ১০৫ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক নিউজ :;

কারচুপির ভোটে পরাজিত হয়েছি, হাসানুল হক ইনু

নতুন গঠন হতে যাওয়া মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী মোঃ আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মতো হেভিওয়েট মন্ত্রীরা বাদ পড়েছেন। জায়গা হয়নি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলীর মতো ব্যক্তিরা।

আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠনে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল এনেছেন দলিয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক নতুন মুখের পাশাপাশি প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থেকে কয়েকজনকে করা হচ্ছে পূর্ণ মন্ত্রী। আবার বর্তমান মন্ত্রিসভার অনেকেরই ঠাঁই হয়নি নতুন সরকারের মন্ত্রিসভায়।

এবারের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী মোঃ আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মতো হেভিওয়েট মন্ত্রীরা বাদ পড়েছেন। বাদ পড়াদের তালিকায় আছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলীর মতো ব্যক্তিরা।

সব মিলিয়ে নতুন গঠন হতে যাওয়া মন্ত্রিসভায় বিদায়ী মন্ত্রিসভা থেকে মোট ১৪ জন মন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী বাদ পড়েছেন।

বাদ পড়লেন যেসব মন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী মোঃ আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদূর উশৈসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চোধুরী, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বাদ পড়া প্রতিমন্ত্রীর তালিকা

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা মোঃ জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান, বিমান প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা।

বাদ পড়া দুই উপমন্ত্রীর তসলিকা

মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের পাশাপাশি বিদায়ী মন্ত্রিপরিষদ থেকে দুজন উপমন্ত্রী বাদ পড়েছেন। তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীসহ বিদায়ী মন্ত্রিসভার মোট সদস্য ৪৮ জন। প্রধানমন্ত্রী ছাড়াও এ মন্ত্রিসভায় ছিলেন ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী। তফসিল ঘোষণার পর টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন এমন) দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পদত্যাগ করেন। তারা হলেন- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তাদের মধ্যে নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন শুধু ইয়াফেস ওসমান।

অন্যদিকে, নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া বাকি সদস্য সংখ্যা ৩৬।

ছবি সংগ্রহ

শেয়ার..

আরো সংবাদ পড়ুন...
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | আলোর দেশ ২৪ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By Radwan Ahmed