1. mumin.2780@gmail.com : admin : Muminul Islam
  2. Amenulislam41@gmail.com : Amenul :
  3. smking63568@gmail.com : S.M Alamgir Hossain : S.M Alamgir Hossain
হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধবিরতির চুক্তি - আলোরদেশ২৪

হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধবিরতির চুক্তি

  • প্রকাশিত : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩
  • ১৪৮ বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক নিউজ ::

রাজধানীতে আওয়ামীলীগ বিএনপির সংঘর্ষ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের একটি চুক্তির ঘোষণা আজ মঙ্গলবার আসতে পারে। বিকেলের দিকে এই চুক্তির বিষয়ে কাতার ঘোষণা দেবে।

আজ মঙ্গলবার (২১শে নভেম্বর) হামাসের একজন কর্মকর্তা গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

(এএফপি জানিয়েছে,)

যুদ্ধরত ইসরায়েল ও হামাসের মধ্যকার সম্ভাব্য এ চুক্তির মধ্যে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত থাকবে, সেসব বিষয় সামনে নিয়ে এসেছে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় পাঁচদিনের যুদ্ধবিরতি দেবে ইসরায়েল। এ সময় ইসরায়েলের স্থল অভিযান বন্ধ থাকবে এবং দক্ষিণ গাজায় বিমান হামলা সীমিত থাকবে।

এ ছাড়াও ইসরায়েলি কারাগারে বন্দি থাকা ৩০০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেওয়া হবে। এসবের বিনিময়ে ৫০ থেকে ১০০ জন জিম্মিকে মুক্তি দেবে হামাস। এদের মধ্যে ইসরায়েলি ও বিদেশে বেসামরিক নাগরিক থাকলেও কোনো সেনা সদস্যকে মুক্তি দেওয়া হবে।

(আল-জাজিরার জানায় যে,)

অন্যদিকে হামাসের কর্মকর্তা ইজ্জাত আল-রিশক বলেছেন যে, কাতারের মধ্যস্থতায় হওয়া এই চুক্তির মধ্যে যুদ্ধবিরতি, গাজার সব এলাকায় ত্রাণ সরবরাহ এবং আহত ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয় থাকবে। জিম্মি ইসরায়েলি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের কারাগারে থাকা ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তির বিষয় থাকবে বলেও জানান তিনি।

আল-রিশক বলেন যে, এ চুক্তি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে আলোচনা চলছিল। তবে একপর্যায়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামনে অগ্রসর হননি।

(এএফপি জানিয়েছে)

তবে হামাস ও ইসলামিক জিহাদের বেনামি কর্মকর্তাদের উদ্ধৃত করে এসব তথ্য জানিয়েছে।তবে এখন পর্যন্ত ইসরায়েলের পক্ষ থেকে এ চুক্তির বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

শেয়ার..

আরো সংবাদ পড়ুন...
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | আলোর দেশ ২৪ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By Radwan Ahmed